নির্দেশনা কি

 

নির্দেশনা কি

নির্দেশনা কি

নির্দেশনা ব্যবস্থাপনার একটি গুরুত্বপূর্ণ কার্য। একে প্রশাসনের হৃৎপিণ্ড বলা হয়। নির্দেশনা হল শ্রমিক-কর্মীদের প্রতিষ্ঠানের উদ্দেশ্য হাসিল করার জন্য তাদের কর্মসম্পাদনে যথাযথ পথনির্দেশ। পরিকল্পনাকে বাস্তবে রূপায়ণের জন্য নির্দেশনা অপরিহার্য। অর্থাৎ ব্যবস্থাপনা প্রক্রিয়ার প্রস্তুতি শেষ হওয়ার পর পরিকল্পনা কার্যকে ফলপ্রসূভাবে সম্পাদনের জন্য যে কাজটি গুরুত্বপূর্ণ তাকেই নির্দেশনা বা Directing বলা হয়।

সাধারণ অর্থে নির্দেশনা কি : ব্যবসায়ের লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে কর্মীদের নির্দেশ দানই হল নির্দেশনা। কিন্তু নির্দেশনা শুধুমাত্র কর্মীদের নির্দেশ দানের মধ্যে সীমাবদ্ধ নয়।

নির্দেশনা কাকে বলে

প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনের নিমিত্তে প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা যে প্রক্রিয়ায় তাদের অধস্তন কর্মচারীদেরকে তাদের কাজ সম্পর্কে আদেশ উপদেশ, অনুরোধ এবং প্রয়োজনীয় পরামর্শ প্রদান করে থাকে তাকে নির্দেশনা বলে।

নির্দেশনা সম্পর্কে বিভিন্ন লেখক বিভিন্ন রকম মতামত ব্যক্ত করেছেন তাঁদের কয়েকজনের মার্শাল ই. ডিমোক এর মতে, “নির্দেশনা কার্যাবলি হচ্ছে প্রশাসনের হৃৎপিণ্ডের সাথে তুলনীয় এমন কার্যাবলি, যা কর্মপন্থা নির্ণয়, আদেশ ও নির্দেশ প্রদানের পাশাপাশি গতিশীল নেতৃত্বের সাথে সম্পৃক্ত।” (The heart of  administration is the directing function which involves determining the courses, giving orders and interactions providing a dynamic leadership.)

অধ্যাপক কুঞ্জ এবং ডোনেল বলেছেন, “নির্দেশনা হল ব্যবস্থাপনার আন্তঃব্যক্তিগত দিক যার মাধ্যমে বিচক্ষণতা ও দক্ষতার সাথে প্রাতিষ্ঠানিক উদ্দেশ্যাবলি অর্জনে অবদান রাখার জন্য অধস্তনদের অবহিত করা হয়।"

অধ্যাপক নিউম্যান এর মতে, “নির্দেশনা হল এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একজন নির্বাহি তার অধীনস্তদের উপদেশ প্রদান এবং কর্মপন্থার ইঙ্গিত প্রদান করে থাকেন।" (Direction is concerned with the way an executive issues instructions to his subordinates and otherwise indicates what should be done.)

আরনেস্ট ডেল এর ভাষায়, “কি করতে হবে তা কর্মীদের অবহিত করা এবং তার সামর্থ্য অনুযায়ী তা সম্পাদন করছে কি না তা পর্যবেক্ষণ করাই নির্দেশনা।” (Directing means seeing that subordinates do their work and do it as well as possible.)

জে. এল. ম্যাসি (J. L. Massie) এর মতে, “নির্দেশনা হল এমন একটি প্রক্রিয়া যার দ্বারা প্রকৃত কার্যসম্পাদনের মাধ্যমে সাধারণ উদ্দেশ্য অর্জনর জন্য অধস্তনদের পদনির্দেশ দেওয়া হয়।" (Direction is the process by which actual performance of subordinates is guides toward common goal.)

উপরিউক্ত আলোচনা হতে বলা যায় যে, নির্দেশনা বলতে প্রাতিষ্ঠ লক্ষ্যার্জনের জন্য কর্মীদের নির্দেশ প্রদানকে বুঝায়। অর্থাৎ এ প্রক্রিয়ার মধ্যে আদেশ নির্দেশ প্রদান, পরামর্শ দান, নেতৃত্বদান তত্ত্বাবধান, শৃঙ্খলা প্রতিষ্ঠা ও যোগযোগ রক্ষা ইত্যাদি কার্য ওতপ্রোতভাবে সম্পর্কযুক্ত এবং নেতৃত্বদানের এক গতিশীল প্রক্রিয়া।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ