সিদ্ধান্ত গ্রহণ কি

 

সিদ্ধান্ত গ্রহণ কি

"Decision making is the choice of alternatives, based on judgement." [J. G. Glover]

চলমান জীবনের মৌলিক বিষয় হিসেবে সিদ্ধান্ত গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ মানবজীবনের সর্বস্তরের সফলতা ইচ্ছায়-অনিচ্ছায়, প্রত্যক্ষ-পরোক্ষভাবে সিদ্ধান্ত দ্বারা আবর্তিত। ব্যক্তিজীবনের সকল সফলতা অনেকাংশে নির্ভর করে সঠিক সিদ্ধান্ত গ্রহণের উপর। তেমনি প্রশাসন ব্যবস্থায় সফলতা ব্যর্থতা নির্ভর করে ব্যবস্থাপক বা প্রশাসকের সঠিক সিদ্ধান্ত গ্রহণের উপর। তেমনি প্রশাসন ব্যবস্থায় গতিশীলতা প্রণয়ন, সুষ্ঠুতা নিরূপণ এবং ফলপ্রসূ করতে সিদ্ধান্ত গ্রহণের বিকল্প নেই। ব্যবস্থাপনার সবচেয়ে মৌলিক গুরুত্বপূর্ণ কাজটি হল সিদ্ধান্ত গ্রহণ। ব্যবস্থাপনাকে প্রতি পদক্ষেপেই সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। সাধারণত সিদ্ধান্ত গ্রহণকে উৎকৃষ্টতম বিকল্প নির্বাচনের প্রক্রিয়া হিসেবে অভিহিত করা যায়। তাই সিদ্ধান্ত গ্রহণকে প্রতিষ্ঠানের ব্যবস্থাপকের সার্বক্ষণিক কাজ হিসেবে চিহ্নিত করা হয়।

সিদ্ধান্ত গ্রহণ কি

সাধারণত, সিদ্ধান্ত গ্রহণ হল বাছাইকরণ বা পছন্দ করা, যার মাধ্যমে কোন বিশেষ অবস্থায় কি করা হবে বা হবে না তা ঠিক করা হয় অর্থাৎ একাধিক বিকল্পের মধ্য হতে সঠিকটি নির্ধারণ করার প্রক্রিয়াই হচ্ছে সিদ্ধান্ত গ্রহণ। অন্যভাবে বলা যায়, কোন সুনির্দিষ্ট সমস্যা সমাধানে একাধিক বিকল্প কর্মপদ্ধতির মধ্য থেকে যে প্রক্রিয়ায় সঠিক কর্মপদ্ধতি নির্ধারণের মাধ্যমে চূড়ান্ত ফলাফলে পৌঁছা সম্ভবপর হয় তাকে সিদ্ধান্ত গ্রহণ বলে।

সিদ্ধান্ত গ্রহণ নিয়ে বিভিন্ন প্রামাণ্য সংজ্ঞা (সিদ্ধান্ত গ্রহণ কাকে বলে)

বিভিন্ন মনীষী বিভিন্নভাবে সিদ্ধান্ত গ্রহণের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা প্রদান করা হল।

রিকি ডব্লিউ. গ্রিফিন (Ricky W. Griffin) এর মতে, “সিদ্ধান্ত গ্রহণ হল কতিপয় বিকল্প পদ্ধতি হতে একটি বিকল্প পদ্ধতি বাছাই করার প্রক্রিয়া।" (Decision making is the act of choosing one alternative from among a set of alternatives.)

আইরিচ এবং কুঞ্জ (Weirich and Koontz) এর মতে, “সিদ্ধান্ত গ্রহণ হচ্ছে বিকল্প কর্মপদ্ধতিসমূহ হতে একটি কর্মপদ্ধতি নির্বাচন করা।"(Decision making is defined as the selection of a course of action from among alternatives.)

জর্জ, আর, টেরী এর মতে, “সিদ্ধান্ত গ্রহণ হল দুই বা ততোধিক সম্ভাব্য বিকল্প হতে একটি মাত্র বিকল্প আচরণ নির্বাচন করা।"(Selection of one behaviour alternative from two or more possible alternatives.)

Robert R. Kreitner বলেছেন, “সিদ্ধান্ত গ্রহণ হচ্ছে অবস্থা যা পরিস্থিতির চাহিদা অনুযায়ী বিকল্প কার্যধারাসমূহ চিহ্নিত করা এবং তার মধ্য হতে উপযুক্ত বিকল্প কার্যধারা বাছাই করার প্রক্রিয়া।" (Decision making is the process of identifying and choosing alternative courses of action in a manner appropriate to the demands of the situation.)

স্টোনার, ফ্রিম্যান এবং গিলবার্ট (Stoner, Freeman and Gilbert) সিদ্ধান্ত গ্রহণ সম্পর্কে বলেছেন, “সিদ্ধান্ত গ্রহণ হল একটি সুনির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য কোন কাজের গতিপথ সনাক্তকরণ এবং নির্বাচন করার প্রক্রিয়া।" (Decision making is the process of identifying and selecting a course of action to solve a specific problem.)

উপসংহার

উপরিউক্ত সংজ্ঞাসমূহ আলোচনা এবং পর্যালোচনার পর আমরা বলতে পারি যে, একটি ব্যবসায় প্রতিষ্ঠানের দৈনন্দিন কার্যসম্পাদনের সময় অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। সমস্যাসমূহ সমাধানের জন্য অনেক বিকল্প কার্যপদ্ধতি গ্রহণ করা হয়ে থাকে। এসব বিকল্প কার্যপদ্ধতি হতে সর্বোত্তম কার্যপদ্ধতি বাছাই করার প্রক্রিয়াকে সিদ্ধান্ত গ্রহণ বলে। প্রতিষ্ঠানের গৃহীত সিদ্ধান্ত সঠিক হলে ব্যবস্থাপক সফলতার সাথে উদ্দেশ্যার্জন করতে সক্ষম হন। তাই ব্যবস্থাপনাকে সিদ্ধান্ত গ্রহণে ব্যবহৃত বিভিন্ন কলাকৌশল পরীক্ষা-নিরীক্ষা পর্যবেক্ষণের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করতে হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ