ব্যবস্থাপনা কাকে বলে

 

ব্যবস্থাপনা কাকে বলে

সংকীর্ণ অর্থে ব্যবস্থাপনা কাকে বলে

যে কোন উদ্দেশ্য অর্জনে ব্যবহৃত কলাকৌশলের সমষ্টিকে ব্যবস্থাপনা বলে।

ব্যাপক অর্থে ব্যবস্থাপনা কাকে বলে

পূর্বনির্ধারিত লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে জনশক্তি, উপকরণাদি, যন্ত্রপাতি, পদ্ধতি, অর্থ ও বাজারের কাম্য ব্যবহারকল্পে কর্মীবৃন্দের যৌথ প্রচেষ্টায় ব্যবহৃত পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, প্রেষণা, সমন্বয় ও নিয়ন্ত্রণের সুস্পষ্ট সামাজিক প্রক্রিয়াকে ব্যবস্থাপনা বলে।

ব্যবস্থাপনাবিদদের ব্যবস্থাপনা নিয়ে সংজ্ঞা

ব্যবস্থাপনার সুনির্দিষ্ট ও সর্বজনীন গ্রহণযোগ্য একক কোন সংজ্ঞা নেই। তবে অনেকে ব্যবস্থাপনার বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিয়ে ব্যবস্থাপনা বিষয়ে বিভিন্ন মনীষীদের কতিপয় সংজ্ঞা দেওয়া হল :

হেনরী ফেয়ল (Henri Fayol) তাঁর 'General and Industrial Management' গ্রন্থে বলেছেন, “পূর্বানুমান, পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, সমন্বয় সাধন ও নিয়ন্ত্রণই হল ব্যবস্থাপনা।" (To manage is to forecast and plan, to organize, to command, to co-ordinate and control.)

এল. এ. অ্যাপলি (L. A. Appley) বলেছেন, “অন্যের দ্বারা কাজ করে নেওয়ার কৌশল হল ব্যবস্থাপনা।"(Management is the art of getting thing done through the efforts of other people.)

জর্জ, আর, টেরী এবং ফ্রাঙ্কলিন (G. R. Terry & Franklin) এর মতে, “ব্যবস্থাপনা হল এমন একটি স্বতন্ত্র প্রক্রিয়া, যা মানুষ ও অন্যান্য সম্পদসমূহের সুষ্ঠু ব্যবহারের উদ্দেশ্যে নির্ধারণ ও তা অর্জনের নিমিত্তে পরিকল্পনা, সংগঠন, উদ্বুদ্ধকরণ ও নিয়ন্ত্রণ কার্যের সাথে সম্পৃক্ত।" (Management is a distinct process consisting to activities of planning, organizing and performed to determine and accomplish stated objectives with use of human being and other resources.)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ