ব্যবস্থাপনার স্তর গুলো কয়টি ও কি কি (বর্ণনা কর)

 

ব্যবস্থাপনার স্তর কয়টি ও কি কি বর্ণনা কর

ব্যবস্থাপনার স্তর কি

সাংগঠনিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ব্যবস্থাপনা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় কেননা সুষ্ঠু ব্যবস্থাপনাই পারে একটি প্রতিষ্ঠানের সর্বাঙ্গীণ সফলতা নিশ্চিত করতে। আর সুষ্ঠু ব্যবস্থাপনার ক্ষেত্রে ব্যবস্থাপনার স্তরসমূহের অনুসরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যবস্থাপকীয় উচ্চক্রমকে ব্যবস্থাপনা স্তর বলে।

ব্যবস্থাপনার স্তর সমূহ কয়টি ও কি কি

ব্যবস্থাপনার স্তর হচ্ছে ৩ টি, যথাঃ

  • ১. উচ্চস্তরের ব্যবস্থাপনা
  • ২. মধ্যস্তরের ব্যবস্থাপনা
  • ৩. নিম্নস্তরের ব্যবস্থাপনা

ব্যবস্থাপনা পিরামিড
চিত্র : ব্যবস্থাপনা পিরামিড
 

নিম্নে এ স্তরগুলো সম্পর্কে বিশদ বিবরণ পেশ করা হল :

১. উচ্চস্তরের ব্যবস্থাপনা (Top level management)

সংগঠনের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত স্তরটিই হল উচ্চস্তরের ব্যবস্থাপনা। এই স্তরের ব্যবস্থাপকগণ পরিকল্পনা প্রণয়ন, প্রতিষ্ঠানের উদ্দেশ্য ও নীতি নির্ধারণ, কর্মসূচি গ্রহণ, নির্দেশনা দান ও নিয়ন্ত্রণ কাজের সাথে জড়িত। সংক্ষেপে যারা সংগঠনের সার্বিক ব্যবস্থাপনার সাথে জড়িত তারাই উচ্চস্তরের ব্যবস্থাপক। কোন একটি কোম্পানির পরিচালকবৃন্দ, সভাপতি, ব্যবস্থাপনা পরিচালক, মহাব্যবস্থাপক এ পর্যায়ের ব্যবস্থাপনার অধীন। উচ্চ পর্যায়ের ব্যবস্থাপকগণের সার্বিক দক্ষতার উপর একটি প্রতিষ্ঠানের সফলতা বহুলাংশে নির্ভরশীল। তাই দক্ষ লোকদেরকে উচ্চ পর্যায়ের ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়া উচিত।

২. মধ্যস্তরের ব্যবস্থাপক (Mid-level management)

উচ্চ পর্যায়ের ব্যবস্থাপকগণের অধীনে কিন্তু নিম্নস্তরের ব্যবস্থাপকগণের উপরে অবস্থানরত ব্যবস্থাপকগণই মধ্যস্তরের ব্যবস্থাপক হিসেবে পরিচিত। এদের মাঝে যারা উচ্চস্তরের ব্যবস্থাপনার সন্নিকটে অবস্থান করেন, অনেকে তাদেরকে উচ্চ মাধ্যমিক ব্যবস্থাপনা (Higher secondary management) হিসেবেও অভিহিত করেন। প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগীয় নির্বাহীদের নিয়ে এ স্তরের ব্যবস্থাপনা পরিচালিত হয়। ক্রয় ব্যবস্থাপক, বিক্রয় ব্যবস্থাপক, উৎপাদন ব্যবস্থাপক, অর্থ ও হিসাব এবং গবেষণা কার্যে জড়িত ব্যক্তিবর্গ এ স্তরের ব্যবস্থাপনার অন্তর্ভুক্ত। এ পর্যায়ের ব্যবস্থাপনার মূল কাজ হল উচ্চ পর্যায়ের ব্যবস্থাপনা কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মসূচির বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা। এ কর্মসূচি বাস্তবায়নে মধ্যম স্তরের ব্যবস্থাপকগণ উচ্চ স্তরের ব্যবস্থাপনা ও নিম্নস্তরের ব্যবস্থাপনার মাঝে সেতুবন্ধন তৈরি করে।

৩. নিম্নস্তরের ব্যবস্থাপনা (Lower level management / First line management)

নিম্নস্তরের ব্যবস্থাপকগণ প্রতিষ্ঠানের জন্য গৃহীত প্রয়োজনীয় কর্ম পরিকল্পনা বাস্তবায়নে সরাসরি অংশগ্রহণ করে ও প্রত্যক্ষভাবে শ্রমিককর্মীদের সাথে সম্পর্কিত, ফোরম্যান, সুপারভাইজার এ স্তরের ব্যবস্থাপনার অন্তর্ভুক্ত।

নিম্নের চিত্রের সাহায্যে ব্যবস্থাপনার বিভিন্ন স্তরের প্রবাহ চিত্র দেখানো হল :

ব্যবস্থাপনার বিভিন্ন স্তরের প্রবাহ চিত্র
ব্যবস্থাপনার বিভিন্ন স্তরের প্রবাহ চিত্র

উচ্চস্তরের ব্যবস্থাপনা

উচ্চস্তরের ব্যবস্থাপক
পরিচালকবৃন্দ, সভাপতি, ব্যবস্থাপনা পরিচালক, মহাব্যবস্থাপক

উচ্চস্তরের ব্যবস্থাপকের কার্যাবলি
পরিকল্পনা প্রণয়ন, প্রতিষ্ঠানের উদ্দেশ্য ও নীতি নির্ধারণ, কর্মসূচি গ্রহণ, নির্দেশনা দান ও নিয়ন্ত্রণ

---------------------------------------------

মধ্যস্তরের ব্যবস্থাপনা

মধ্যস্তরের ব্যবস্থাপক
ক্রয় ব্যবস্থাপক, বিক্রয় ব্যবস্থাপক, উৎপাদন ব্যবস্থাপক, অর্থ ও হিসাব ব্যবস্থাপক।

মধ্যমস্তরের ব্যবস্থাপকের কার্যাবলি
উচ্চ ও নিম্নস্তরের ব্যবস্থাপকগণের মাঝে সেতুবন্ধন তৈরি, উচ্চস্তরের ব্যবস্থাপকগণের গৃহীত পদক্ষেপের বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।
---------------------------------------------

নিম্নস্তরের ব্যবস্থাপনা

নিম্নস্তরের ব্যবস্থাপক

ফোরম্যান, সুপারভাইজার ইত্যাদি।

নিম্নস্তরের ব্যবস্থাপকের কার্যাবলি
উচ্চ ও মধ্যস্তরের পর্যায়ে গৃহীত পদক্ষেপের বাস্তবায়নের প্রত্যক্ষ অংশগ্রহণ।

উপরিউক্ত আলোচনা ও প্রবাহ চিত্রের উপস্থাপনায় প্রতীয়মান হয় যে, ব্যবস্থাপনার কার্যাবলি প্রধানত তিনটি স্তরের ভিতরই সীমাবদ্ধ। সকল স্তরের ব্যবস্থাপকগণের সকল অংশগ্রহণ ও আন্তরিক চেষ্টা দ্বারা একটি সংগঠনের সফলতা নিশ্চিত করা সম্ভব। তাই ব্যবস্থাপনার স্তরগুলো সম্পর্কে প্রয়োজনীয় জ্ঞান অর্জন অত্যন্ত জরুরি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ