বিশ্ব বাণিজ্য সংস্থার উদ্দেশ্য

 

বিশ্ব বাণিজ্য সংস্থার উদ্দেশ্য

বিশ্ব বাণিজ্য সংস্থার উদ্দেশ্যসমূহ

যে লক্ষ্যকে সামনে রেখে বিশ্ব বাণিজ্য সংস্থা প্রতিষ্ঠিত হয় তাকেই বলা হয় বিশ্ব বাণিজ্য সংস্থার উদ্দেশ্য। GATT এর ন্যায় বিশ্ব বাণিজ্য সংস্থার মূল উদ্দেশ্য হলো বিভিন্ন দেশের বহির্বাণিজ্যের ক্ষেত্রে আরোপিত জটিল বিধিনিষেধ অপসারণ করে বিশ্বব্যাপী মুক্ত বাণিজ্য প্রতিষ্ঠা করা। বিশ্ব বাণিজ্য সংস্থা গঠনের পর মূলত GATT এর সব দায়দায়িত্ব WTO এর ওপর পড়ে। যার ফলে বিশ্ব বাণিজ্য সংস্থাকে নিজের কাজের জন্য লক্ষ্য বা উদ্দেশ্য স্থির করতে হয়। নিম্নে সেই উদ্দেশ্যগুলো বিস্তারিতভাবে তুলে ধরা হলো :

১. বিশ্বব্যাপী মুক্ত বাণিজ্য সৃষ্টির মাধ্যেমে উৎপাদন ও বিনিয়োগ ক্ষেত্র বৃদ্ধি করাই ছিল বিশ্ব বাণিজ্য সংস্থার মূল উদ্দেশ্য। এর মাধ্যেমে অবাধে বিশ্বের বিভিন্ন স্থানে উৎপাদন ও বিনিয়োগর সমাহার লক্ষ করা যায়।

. বিশ্ব সম্পদ কোনো নির্দিষ্ট স্থানে আটকা না থেকে তা সবার কল্যাণে যাতে কাম্যভাবে ব্যবহার হতে পারে বিশ্ব বাণিজ্য সংস্থা সেই উদ্দেশ্যে মুক্ত বাণিজ্যের প্রসারে কাজ করে। এটি WTO এর প্রধান একটি উদ্দেশ্য।

৩. বিশ্ব বাণিজ্য সংস্থার মূল উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী উদার অর্থনীতি প্রবর্তন করা। অর্থাৎ বিশ্বব্যাপী মুক্ত বাণিজ্য ব্যবস্থা চালু করা।

৪. বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে মুক্তভাবে বাণিজ্যর মাধ্যেমে ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণ ও অর্থনৈতিক কল্যাণ বৃদ্ধি করাও বিশ্ব বাণিজ্য সংস্থার অন্যতম প্রধান লক্ষ্য।

৫. WTO এর প্রধান বিষয় হলো মুক্ত বাণিজ্য চালু করা। অনেক ক্ষেত্রে তা সম্ভব হয় না। তাই সেক্ষেত্রে বাণিজ্য শুল্ক যাতে সর্বনিম্ন পর্যায়ে থাকে সে লক্ষ্যে কাজ করাও WTO এর প্রধান লক্ষ্য।

৬. বিশ্বব্যাপী ব্যবসা বাণিজ্যের প্রসারের মাধ্যেমে বেকার সমস্যার সমাধান তথা উপার্জনের সুযোগ সৃষ্টির মাধ্যমে প্রকৃত আয় ও কার্যকর চাহিদা বৃদ্ধির ব্যবস্থা করাও WTO এর অন্যতম লক্ষ্য।

৭. বিশ্বের সব স্থানে সুসমভাবে জীবনযাত্রার মানোন্নয়ন এবং চাকরিতে পুনঃনিয়োগ নিশ্চিত করাও বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান উদ্দেশ্য।

৮. কৃষি ও পরিসেবামূলক খাতের উন্নয়নের মাধ্যমে উন্নয়নের অগ্রযাত্রাকে সামনের দিকে ধাবিত করাও বিশ্ব বাণিজ্য সংস্থার অন্যতম লক্ষ্য।

৯. বর্তমান সময়ে ছোট দেশগুলো বড় দেশগুলোর কাতারে এসে প্রতিযোগিতা করার সুযোগ পায় না। তাই সেক্ষেত্রে বিশ্বের ছোট অর্থনীতির দেশগুলো যাতে আন্তর্জাতিক বাজারে প্রবেশ ও প্রতিযোগিতায় সহজেই অংশ নিতে পারে তার সহায়তা করাও WTO এর অন্যতম কাজ।

১০. উন্নত দেশগুলো যাতে অনুন্নত ও উন্নয়নশীল দেশসমূহে বাণিজ্য ও শিল্প স্থাপনে উৎসাহিত হয় তার জন্য প্রয়োজনীয় সহযোগিতা করাও বিশ্ব বাণিজ্য সংস্থার লক্ষ্য।

১১. আন্তর্জাতিক বাণিজ্যের প্রবৃদ্ধির একটি উল্লেখযোগ্য অংশ উন্নয়নশীল দেশসমূহের জন্য ইতিবাচক প্রচেষ্টা গ্রহণ করাও বিশ্ব বাণিজ্য সংস্থার অন্যতম উদ্দেশ্য।

১২. বিভিন্ন দেশের জাতীয় অর্থনীতি বিকাশের বিভিন্ন স্তরের সাথে সমতাপূর্ণভাবে পরিবেশ সংরক্ষণ ও বজায় রাখাও এর অন্যতম লক্ষ্য।

১৩. বিভিন্ন দেশের মধ্যে সম্পাদিত বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে অবৈষম্যমূলক নীতিমালা প্রবর্তনে কার্যকর ভূমিকা পালন করাও বিশ্ব বাণিজ্য সংস্থার উদ্দেশ্য।

উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, আলোচ্য বিষয়গুলো পালনের উদ্দেশ্যেই মূলত বিশ্ব বাণিজ্য সংস্থা গঠিত হয়। এছাড়াও বাণিজ্যসংক্রান্ত আরও নানা ক্ষেত্রে বিশ্ব বাণিজ্য সংস্থার অবদান পরিলক্ষিত হয়। তাই সেসব বিষয়গুলোও WTO এর লক্ষ্য বা উদ্দেশ্যে পরিণত হয়। তাছাড়া প্রতিষ্ঠার পর থেকে বিশ্ব বাণিজ্য সংস্থার কাজের পরিধি যেমন প্রসারিত হয়েছে তেমনি লক্ষ্য বা উদ্দেশ্য ও সমৃদ্ধ হয়েছে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ