ধর্ম কি | ধর্ম কাকে বলে | ধর্ম শব্দের উৎপত্তি

 

ধর্ম কি | ধর্ম কাকে বলে | ধর্ম শব্দের উৎপত্তি

জগৎ ও জীবনের স্বরুপ ব্যাখ্যা এবং তাঁর মূল্য নির্ধারন করে যে শাস্ত্র তাই হলো দর্শন। দর্শন জগৎ ও সত্তার বিচারমূলক আলোচনা করতে গিয়ে জীবন, মূল্য, জ্ঞান ইত্যাদি বিষয় আলোচনা করে থাকে। এ ধরণের আলোচনা করতে গিয়ে দর্শন শুধু মৌলিক ধারণার সহজীকরণ এবং মৌলিক বিশ্বাসের সমীক্ষণ করে না, বরং সংশ্লেষণের মাধ্যমে জগৎ ও জীবনের একটা সুষ্ঠু ব্যাখ্যা ও মূল্যায়নের প্রচেষ্টা চালায়।

ধর্ম কি

ধর্ম হচ্ছে এক ধরনের বিশ্বাস। এটা এমন এক অতিপ্রাকৃত শক্তিতে বিশ্বাস, যা মানুষের জীবনের সকল মূল অনুভূতি ও ক্রিয়াকে নিয়ন্ত্রণ করে। এ অতিপ্রাকৃত সত্তার নিকট আমরা মাথা নত করি, প্রার্থনা জানাই, অনুগ্রহ কামনা করি। এ অতিপ্রাকৃত সত্তাকেই আমরা আমাদের সমস্ত কর্মের কারণ মনে করি। একে আমরা প্রজ্ঞার মাধ্যমে ও ধর্মীয় শিক্ষার মাধ্যমে জানতে পারি।

উৎপত্তিগত অর্থে ধর্ম শব্দ

ধর্মের ইংরেজি প্রতিশব্দ 'Religion'। Religion শব্দটি উৎপত্তি হয়েছে 'Religere' থেকে, যার অর্থ যুক্ত বা বন্ধন । আবার ধর্ম শব্দটি উদ্ভূত হয়েছে সংস্কৃত 'দৃ' ধাতু থেকে। 'ধূ' মানে ধারণ করা। সুতরাং উৎপত্তিগত দিক থেকে ধর্ম হলো সে ব্যবস্থা যা মানুষকে ধারণ বা পোষণ করে।

ধর্ম কাকে বলে

যে বিশ্বাস দ্বারা আমরা এক সত্তার নিকট ধাবিত হয় এবং সত্তার দ্বারা নির্ধারিত ক্রিয়া সম্পাদন করি তাকেই ধর্ম বলে। তবে, বিভিন্ন চিন্তাবিদ বিভিন্নভাবে ধর্মের সংজ্ঞা দিয়েছেন। নিম্নে তাদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো।

উইলিয়াম লিলি (William Lillie) ধর্ম সম্পর্কে বলেছেন, “ধর্ম হলো অতিপ্রাকৃত সত্তায় বিশ্বাস, যা বিশ্বাসকারীকে আৰ্গেজনিতভাবে প্রভাবিত করে এবং তাকে অতিপ্রাকৃত সত্তার দিকে চালিত করে কতকগুলো ক্রিয়া সম্পাদন করতে বাধ্য করে।" 

দার্শনিক ইকবাল ধর্মের সংজ্ঞায় বলেন, “ধর্ম বিভাগীয় ব্যাপার নয়, এ নিছক চিন্তন নয় কিংবা নিছক অনুভুতি নয় কিংবা নিছক ক্রিয়াও নয়- এ হলো মানুষের সামগ্রিক প্রকাশ।”

ধর্ম সম্পর্কে হার্বাট স্পেন্সার বলেন, “ধর্ম হলো একটি আনুমানিক ধারণা, যা এ বিশ্বজগৎকে বোধগম্য করে তোলে।

রবীন্দ্রনাথ ঠাকুর ধর্ম সম্পর্কে বলেছেন, “ধর্ম মানেই মানবধর্ম।”

ধর্ম সম্পর্কে কাজী আবদুল ওদুদের মত হলো, "যে ধর্মের পরিবর্তনে অনুমোদন নেই, যা আনুষ্ঠানিকতায় ভরপুর, সেই ধর্ম প্রকৃত ধর্ম নয়, বরং আচার পূজা মাত্র।”

দার্শনিক প্যাট্রিকের মতে, "Religion is the consecocisness of our practical relation to an invisible spiritual order."

OxfordDictionary তে ধর্ম সম্পর্কে বলা হয়েছে, “ধর্ম হলো উচ্চতর অদৃশ্য শক্তিকে স্বীকার করে নেয়া, যা মানুষের আনুগত্য, শ্রদ্ধা এবং উপাসনা পাওয়ার অধিকারী।”

জে. এস. ম্যাকেঞ্জি (J.S. Mackenjie) ধর্ম সম্পর্কে বলেছেন, “ধর্মের অর্থ হচ্ছে একটা অদৃষ্ট শক্তিকে স্বীকার করে নেয়া, যাকে সবচেয়ে বেশি মূল্যবান মনে করি এবং তার প্রতি আমরা সম্পূর্ণরূপে আত্মোৎসর্গ করি।”

পরিশেষে বলা যায় যে, ধর্ম হলো এমন এক বা একাধিক অতীন্দ্রিয় শক্তিতে বিশ্বাস যা মানুষের ভাগ্য ও গতিপ্রকৃতি নিয়ন্ত্রণ করে। এ অদৃশ্য অতীন্দ্রিয় শক্তিতে বিশ্বাসই ধর্মের মূলমন্ত্র। সত্যের ক্ষেত্রে ধর্ম কখনও মিথ্যা বা অসত্যের সাথে আপস করে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ