সামাজিক আইনের গুরুত্ব ও লক্ষ্য কি কি

 

সামাজিক আইনের গুরুত্ব ও লক্ষ্য কি কি

সামাজিক আইনের গুরুত্ব ও লক্ষ্য কি

সামজিক আইন হল সমাজের সুবিধা বঞ্চিত মানুষের কল্যাণের লক্ষ্যে প্রণীত উল্লেখযোগ্য পদক্ষেপ। সামাজিক আইনের কাজ হল সমাজের নানা ধরনের অনাচার, দুর্নীতি ও কুসংস্কার দূর করা এবং সমাজের অবহেলিত জনগণের স্বার্থসংরক্ষণের জন্য আর্থসামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করা। সামাজিক আইনের কল্যাণেই ব্যক্তিগত ও দলগত পর্যায়ে মঙ্গলজনক জীবন লাভ করা সম্ভব হয়েছে।

সমাজ জীবনে যেসব কারণগুলোর জন্য সামাজিক আইন গুরুত্বপূর্ণ তা নিম্নে তুলে ধরা হলো। মূলত, এই গুরুত্বপূর্ণ কারণই হচ্ছে সামাজিক আইনের লক্ষ্য সমূহ।

১. সামাজিক নিয়ন্ত্রণ : সুস্থ সুন্দর স্বাভাবিক জীবনযাপনের জন্য সামাজিক আইন মানুষের আচার আচরণকে নিয়ন্ত্রণ করে থাকে। দার্শনিক এরিস্টটলের মতানুসারে, "Man when perfected is the best of animals. But it he be isolated from law and justice, he is the worst of all."

২. অবাঞ্ছিত ও অস্বস্তিকর অবস্থা নিরাময় : সামাজিক আইন সমাজের অবাঞ্ছিত ও অস্বস্তিকর অবস্থা দূর করে সমাজের বাঞ্ছিত পরিবর্তন আনয়নে সহায়তা করে। বিভিন্ন কুসংস্কার ও কুপ্রথার প্রভাবে সাধারণ জীবনযাপন ব্যাহত হলে কাঙ্ক্ষিত সামাজিক আইন সৃষ্টির মাধ্যমে এর থেকে পরিত্রাণ পাওয়া যায়।

৩. অসহায়, অবহেলিত ও অনগ্রসর জনগোষ্ঠীর স্বার্থসংরক্ষণ : সামাজিক আইন সমাজ জীবনের কল্যাণের লক্ষ্যে শোষিত, অবহেলিত, অসহায় ও অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার ও স্বার্থসংরক্ষণ করে থাকে। সমাজবিজ্ঞানী K. K. Jacob তাঁর 'Methods and Ficlds of Social Work in India' গ্রন্থে উল্লেখ করেছেন, "Social legislations seek to improve the general social conditions of the people and specially help those who are socially handicapped."

৪. সামাজিক অনাচার দূরীকরণ : সামাজিক অনাচার দূর করে সাধারণ মানুষের সার্বিক সহায়তা করাই সামাজিক আইনের কাজ। সমাজ সমর্থিত আচরণ অনুশীলন, অনুমোদনে সামাজিক আইন অনুকূল প্রভাব ফেলে।

৫. বাঞ্ছিত কাঠামো সৃষ্টি : সামাজিক আইন প্রণয়ন করা হয় বাঞ্ছিত ও গতিশীল আর্থসামাজিক কাঠামো সৃষ্টি করার জন্য। যেমন- শ্রম আইন।

৬. সমাজে সাম্য ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করা : সামাজিক আইন সমাজের সব শ্রেণীর মানুষের অধিকার প্রতিষ্ঠা করার লক্ষ্যে সাম্য ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় বিশ্বাসী। সামাজিক বঞ্চনা ও অসামঞ্জস্য নিরসন করা এবং তা সৃষ্টির কারণ মূলোৎপাটনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করে থাকে।

উপরিউক্ত আলোচনার শেষে বলা যায় যে, সমাজের পরিকল্পিত পরিবর্তন এবং সুশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করার ক্ষেত্রে সামাজিক আইনের গুরুত্ব অপরিসীম। সামাজিক আইনের সহায়তায় সমাজে শিশু, নারী, যুবক ও প্রবীণদের কল্যাণসহ সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করার ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ নেওয়ার প্রচেষ্টা চালানো হয়। তাই প্রগতি অর্জন, মানবাধিকার এর জনস্বার্থ সংরক্ষণে সামাজিক আইনের গুরুত্ব অনস্বীকার্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ