আমলাতন্ত্র কি এবং আমলাতন্ত্রের বৈশিষ্ট্য

 

আমলাতন্ত্র কি এবং আমলাতন্ত্রের বৈশিষ্ট্য

আমলাতন্ত্র কি

আমলাতন্ত্র হলো একদল অভিজ্ঞ, নিরপেক্ষ, স্থায়ী ও পেশাজীবী কর্মচারীদের দ্বারা পরিচালিত বেসামরিক প্রশাসন ব্যবস্থা, যার মাধ্যমে সরকারের লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ বাস্তবায়িত হয়আমলাতন্ত্রের জনক হলেন জার্মান সমাজবিজ্ঞানী ম্যাক্স ওয়েবার (Max Weber)। আমলাতন্ত্র এর ইংরেজি প্রতিশব্দ হলো Bureaucracy

আমলাতন্ত্র বলতে কি বুঝ

আধুনিক রাজনৈতিক ব্যবস্থায় আমলাতন্ত্র বলতে মূলত সরকারি প্রতিষ্ঠানের স্থায়ী বেতনভুক্ত, দক্ষ ও পেশাদার কর্মীবাহিনীকে বোঝায় আমলা হলো কোনো সংগঠন পরিচালনার জন্য স্থায়ী, বেতনভুক্ত, দক্ষ কর্মকর্তা-কর্মচারী । আর আমলাদের সংগঠনই হলো আমলাতন্ত্র । আমলাগণ সুশৃঙ্খলভাবে রাজনীতি নিরপেক্ষ থেকে তাদের দায়িত্ব পালন করেন ।

আমলাতন্ত্রের বৈশিষ্ট্য

আমলাতন্ত্রের প্রথম ও প্রধান বৈশিষ্ট্য হলো স্থায়িত্ব। এ ব্যবস্থায় যারা কর্মরত থাকেন তারা সরকারের স্থায়ী ও বেতনভুক্ত কর্মচারী। আমলাতন্ত্রের একটি বিশেষ দিক হলো পদসোপান। এ ব্যবস্থায় অধস্তন কর্মচারীরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের আদেশ-নির্দেশ মেনে নিয়মানুবর্তিতা আমলাতন্ত্রের অন্যতম একটি বৈশিষ্ট্য। আমলারা সাধারণত নিয়ননীতির প্রতি শ্রদ্ধাশীল হয়ে থাকেন। নিরপেক্ষতা আমলাতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। দলীয় রাজনীতির সাথে তাদের কোনো সম্পর্ক থাকে না। দায়িত্বশীলতা আমলাতন্ত্রের একটি বিশেষ দিক। সাধারণত দেখা যায়, আমলারা তাদের কাজের জন্য সর্বদা দায়িত্বশীল থাকেন । এছাড়া নিরবচ্ছিন্নতা, শৃঙ্খলা, প্রশিক্ষণ, লালফিতার দৌরাত্ম্য, জনকল্যাণ ইত্যাদি আমলাতন্ত্রের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ