মৌল, যৌগ, অণু, পরমাণু, মৌলিক ও যৌগিক পদার্থ কি, কাকে বলে এবং উদাহরণ

মৌল, যৌগ, অণু, পরমাণু, মৌলিক ও যৌগিক পদার্থ কি, কাকে বলে এবং উদাহরণ

মৌল কি, কাকে বলে এবং উদাহরণ

মৌলিক পদাথের ক্ষুদ্রতম এককই হচ্ছে মৌল। যে একককে ক্ষুদ্র ক্ষুদ্র করলে একক ছাড়া অন্য কোনো একক পাওয়া যায় না, তাকে মৌল বলে আবার, একক যেকোনো পদার্থের নাম হচ্ছে মৌল। যেমন, সোডিয়াম (Na হচ্ছে সোডিয়ামের সংকেত) হচ্ছে একটি মৌল। পানির অন্যতম উপাদান হাইড্রোজেন এবং অক্সিজেন, প্রত্যেককে এক একটি মৌল।

যৌগ কি, কাকে বলে এবং উদাহরণ

দুই বা ততোধিক মৌলের সময়ন্বকে যৌগ বলে যৌগিক পদার্থের একককে যৌগ বলা হয়। যেমন, পানি (H2O) হচ্ছে একটি যৌগ, কারণ পানি দুইটি মৌল (হাইড্রোজেন অক্সিজেন) দ্বারা গঠিত।  তিনটি আয়রন (Fe) ও পাঁচটি অক্সিজেন (O) মৌল একত্রিত হয়ে ফেরিক অক্সাইড (Fe3O5) নামে একটি যৌগ গঠন করে। তেমনিভাবে, হাইড্রোজেন ক্লোরাইড (HCl), সোডিয়াম ক্লোরাইড (NaCl), মিথেন বা প্রাকৃতিক গ্যাস (CH4), ওজোন গ্যাস (O3), আয়রন অক্সাইড বা ফেরাস অক্সাইড (Fe2O3) ইত্যাদি প্রতেক্যেই হচ্ছে এক একটি যৌগ।

অনু কি, কাকে বলে এবং উদাহরণ

দুই বা ততোধিক অথবা একাধিক পরমানুর সমন্বয়কে অনু বলে যেমন, অক্সিজেনের অনু হচ্ছে O2 । যদি বলা হয়, ১ অণু পানি বলতে কি বুঝ? দুইটি হাইড্রোজেন পরমাণু (H2) ও একটি অক্সিজেন (O) পরমাণুর গঠিত অনুকেই ১ অণু পানি (H2O) বলে।

পরমাণু কি, কাকে বলে এবং উদাহরণ

পরমাণু হচ্ছে মৌলিক পদার্থের এক অন্যতম ধর্মের নাম যা একটি কণারূপে পদার্থে বিরাজ করে। মৌলিক পদার্থের ক্ষুদ্রতম কণা যা পদার্থের বৈশিষ্ট্য ফুটিয়ে তুলে তাকে পরমাণু বলে তাহলে বলা যায়, মৌলিক পদার্থের ক্ষুদ্রতম একক হচ্ছে পরমাণু। যেমন, একটি অক্সিজেনের পরমাণু হচ্ছে O, একটি হাইড্রোজেনের পরমাণু হচ্ছে H, একটি নাইট্রোজেন পরমাণু হচ্ছে N, একটি আয়ডাইড পরমাণু হচ্ছে I

মৌলিক পদার্থ কি, কাকে বলে এবং উদাহরণ

যে পদার্থকে বিভাজন করলে বা ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত করলে শুধুমাত্র পদার্থ ছাড়া অন্য কোনো পদার্থ পাওয়া যায় না, তাকে মৌলিক পদার্থ বলে যেমন, হাইড্রোজেন হিলিয়াম গ্যাস হচ্ছে মৌলিক পদার্থ। কারণ, এদেরকে (হাইড্রোজেন (H) হিলিয়াম (He)) বিভক্ত করলে তাদের ছাড়া অন্য কোনো পদার্থ পাওয়া যায় না।

যৌগিক পদার্থ কি, কাকে বলে এবং উদাহরণ

 দুই বা ততোধিক (একাধিক) মৌলিক পদার্থের গঠিত নতুন রূপকে যৌগিক পদার্থ বলে যেমন, সোডিয়াম (Na) ক্লোরিন (Cl) মৌলিক পদার্থ একত্রিত হয়ে সোডিয়াম ক্লোরাইড তৈরী করে, যা একটি যৌগিক পদার্থ। তিনটি অক্সিজেন (O) মৌলিক পদার্থের গঠিত রূপ হচ্ছে ওজোন গ্যাস, যা একটি যৌগিক পদার্থ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ