স্বল্পকালীন গড় ব্যয় রেখা u আকৃতির হয় কেন

 

স্বল্পকালীন গড় ব্যয় রেখা u আকৃতির হয় কেন

উৎপাদন নির্ভর করে উপকরণ নিয়োগের উপর। কোন একটি দ্রব্যের নির্দিষ্ট পরিমাণ উৎপাদন করতে নির্দিষ্ট পরিমাণ উপকরণ প্রয়োজন হয়। এ উপকরণসমূহ সংগ্রহ করতে উৎপাদককে ব্যয় বহন করতে হয়। এ ব্যয়কেই উৎপাদন ব্যয় বা Cost of production বলে। মোট উৎপাদন ব্যয় আবার মোট স্থির ব্যয় এবং মোট পরিবর্তনশীল ব্যয়ের সমষ্টি।

স্বল্পকালীন গড় ব্যয় রেখা 'U' আকৃতির হওয়ার কারণ (Shape of SAC and Reasons Behind)

একটি ফার্মের স্বল্পকালীন গড় ব্যয় বিশ্লেষণ করলে দেখা যায় যে, গড় ব্যয় প্রথমে ক্রমহ্রাসমান হারে বাড়ে এবং তারপর ক্রমবর্ধমান হারে বাড়ে। এরূপ সম্পর্ক চিত্রে উপস্থাপন করলে 'U' আকৃতির একটি রেখা পাওয়া যায়। স্বল্পকালীন গড় ব্যয় রেখা 'U' আকৃতির হওয়ার পিছনে নিম্নোক্ত কারণ কাজ করে। যেমন,

১. স্বল্পকালীন হল এমন একটি সময় মেয়াদ, যেখানে স্থির উপকরণের অস্তিত্ব থাকে। স্বল্পকালে স্থির উপকরণের পরিবর্তন করা যায় না। কেবলমাত্র পরিবর্তনশীল উপকরণের ব্যবহার হ্রাস বা বৃদ্ধি করে উৎপাদনের পরিবর্তন করা যায়। উৎপাদন যখন বৃদ্ধি করা হয় তখন স্থি উপকরণের জন্য গড় ব্যয় কমে। তবে স্থির ব্যয়ের সাথে পরিবর্তনশীল ব্যয় বিবেচিত হয়। স্থির উপাদানের অস্তিত্বের কারণে উৎপাদনের প্রথম দিকে গড় পরিবর্তনশীল বায় কমে। পরবর্তীতে স্থির উপকরণ উৎপাদনের বিভিন্ন এককের মধ্যে ভাগ হয়ে যাওয়ায় নির্দিষ্ট স্তর অতিক্রম করার পর গড় পরিবর্তনশীল ব্যয় বাড়ে। AFC (Average Fixed Cost) এবং AVC (Average Variable Cost) উভয়েই যখন কমে, তখন তাদের যৌথ প্রভাবে SAC কমে। AFC যখন দুর্বল হয়ে পড়ে তখন AVC বাড়লে SAC (Shortrun Average Cost) বাড়তে থাকে। AFC কিছু কমলেও SAC এর বৃদ্ধিকে তা রোধ করতে পারে না। ফলে SAC 'U' আকৃতির হয়।

২. স্বল্পমেয়াদি একটি ফার্মের পক্ষে প্লান্টের আকার পরিবর্তন করা সম্ভব হয় না। এ কারণে বিবেচনাধীন প্লান্ট যখন অদক্ষ স্তরে ব্যবহার করা হয় অর্থাৎ, প্লান্ট পূর্ণ উৎপাদন ক্ষমতার নিচে ব্যবহৃত হয়, তখন প্রথমে গড় ব্যয় ক্রমশ হ্রাস পায়। প্লান্ট যখন এর কাম্যস্তরে ব্যবহার করে তখন ব্যয় সর্বনিম্ন স্তরে পৌঁছে। আবার প্লান্ট কাম্য পরিধি অতিক্রম করলে উদ্যোক্তার পক্ষে অপরাপর উপকরণের তত্ত্বাবধান করা কষ্টকর হয়ে দাঁড়ায়। ফলে পরিবর্তনশীল উপকরণের অপচয় এবং অদক্ষতা বৃদ্ধি পায়। ফলে গড় ব্যয় পুনরায় বৃদ্ধি পায়। উৎপাদনের প্রাথমিক পর্যায়ে প্লান্টের উপযুক্ত ব্যবহারের কারণে SAC নিম্নগামী হয়। তারপর SAC এর সর্বনিম্ন বিন্দুতে প্লান্টের কাম্য ব্যবহার ঘটে। উৎপাদনের কাম্য পর্যায়ের পর উৎপাদন ক্ষেত্রে অসুবিধা দেখা দেওয়ায় SAC ঊর্ধ্বগামী হয়। সুতরাং, প্লান্টের ব্যবহারের উপর নির্ভর করে SAC এর আকৃতি 'U' এর মত হয়।

৩. স্বল্পকালে উৎপাদন ক্ষেত্রে ক্রমহ্রাসমান উৎপাদন বিধি বা পরিবর্তনশীল অনুপাত বিধি প্রযোজ্য। এ বিধি অনুযায়ী। মূলধন, যন্ত্রপাতি এবং অপরাপর স্থির উপকরণ প্রদত্ত অবস্থায় পরিবর্তনশীল উপকরণ শ্রম বৃদ্ধি করলে মোট উৎপাদন প্রথমে দ্রুত বাড়লেও পরবর্তীতে তা ক্রমশ কম হারে বাড়বে। প্রথম পর্যায়ে পরিবর্তনশীল উপকরণ শ্রম বৃদ্ধি করা হলে মোট উৎপাদন, গড় উৎপাদন এবং প্রান্তিক উৎপাদন বৃদ্ধি পাবে। এক সময় মোট উৎপাদন এমন স্তরে পৌঁছবে যখন তা সর্বোচ্চ হবে। এরপর পরিবর্তনশীল উপকরণের গড় ও প্রান্তিক উৎপাদন ক্রমশ হ্রাস পাবে। সুতরাং বলা যায় যে, উৎপাদনের প্রাথমিক স্তরে যতক্ষণ পর্যন্ত পরিবর্তনশীল উপকরণের গড় ও প্রান্তিক উৎপাদন সমান না হয় ততক্ষণ পর্যন্ত গড় ব্যয় দ্রুত হ্রাস পায়। উৎপাদনের এক পর্যায়ে স্থির উপকরণ প্রদত্ত অবস্থায় পরিবর্তনশীল উপকরণ ক্রমশ বেশি করে ব্যবহার করলে পরিবর্তনশীল উপকরণের প্রান্তিক উৎপাদন ক্রমশ হ্রাস পাবে। ফলে উৎপাদন কোন নির্দিষ্ট অনুপাতে বৃদ্ধি করতে হলে ক্রমশ বেশি করে পরিবর্তনশীল উপকরণ ব্যবহার করতে হয়।

এ অবস্থায় বিবেচনাধীন পণ্যের গড় উৎপাদন ব্যয় ক্রমশ বাড়বে। সুতরাং বলা যায় যে, পরিবর্তনশীল অনুপাত বিধি বা ক্রমহ্রাসমান উৎপাদন বিধি অনুযায়ী পরিবর্তনশীল উপকরণের গড় ও প্রান্তিক উৎপাদন বৃদ্ধি হেতু উৎপাদনের প্রথম পর্যায়ে SAC হ্রাস পায়। গড় উৎপাদন সর্বোচ্চ হলে এক সময় SAC সর্বনিম্ন স্তরে পৌঁছে। এরপর পরিবর্তনশীল উপকরণের প্রান্তিক উৎপাদন শূন্যের দিকে অগ্রসর হলে SAC পুনরায় বৃদ্ধি পায়। সুতরাং দেখা যায় যে, ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধি স্বল্পকালে কার্যকর থাকে বলে SAC রেখা 'U' আকৃতির হয়।

৪. স্বল্পমেয়াদি উপকরণ সংমিশ্রণের অনুপাত পরিবর্তিত হলে ফার্মকে লেনদেন বাবদ ব্যয় বহন করতে হয়। এমতাবস্থায় উৎপাদনের প্রথম পর্যায়ে পরিবর্তনশীল উপকরণের ব্যয় হ্রাস পেলেও পরবর্তীতে সে ব্যয় বাড়ে। এভাবে SAC রেখার 'U' আকৃতির পিছনে লেনদেন ব্যয় ভূমিকা পালন করতে পারে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ