খাজনা কেন দেওয়া হয়?

 

খাজনা কেন দেওয়া হয়?

খাজনা কেন দেওয়া হয়?

খাজনার উৎপত্তি বা উদ্ভব সম্পর্কে অর্থনীতিবিদগণের মধ্যে মতপার্থক্য রয়েছে। ফিজিওক্রাট নামক একদল ফরাসি অর্থনীতিবিদের মতে, প্রকৃতির বদান্যতার জন্য খাজনার উদ্ভব হয়। আবার রিকার্ডোর মতে, ভূমির উর্বরতার পার্থক্যের দরুন খাজনার উৎপত্তি হয়ে থাকে। অন্যদিকে, আধুনিক অর্থনীতিবিদগণ খাজনা সম্পর্কে ভিন্নমত পোষণ করেন। খাজনা সম্বন্ধে এরূপ মতপার্থক্য থাকলেও কতকগুলো কারণে খাজনার উদ্ভব হয় বলে মনে করা হয়ে থাকে। নিম্নে খাজনা উদ্ভবের কারণ অথবা কেন খাজনা দেওয়া হয় তা আলোচনা করা হল।

১. সীমাবদ্ধ যোগান ( Limited supply)

ভূমি প্রকৃতির দান বলে এর যোগান সম্পূর্ণ সীমাবদ্ধ। মানুষ ইচ্ছা করলে ভূমির যোগান বাড়াতে বা কমাতে পারে না। এমতাবস্থায় জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে ভূমির চাহিদা বৃদ্ধি পায়, ফলে খাজনার উদ্ভব হয়। এক্ষেত্রে ভূমির যোগান যদি চাহিদার তুলনায় সীমাবদ্ধ না হতো তাহলে খাজনা দেওয়ার প্রয়োজন হতো না। সুতরাং, ভূমির যোগানের সীমাবদ্ধতাই খাজনার উৎপত্তির প্রধান কারণ।

২. উর্বরতার পার্থক্য (Difference of fertility)

খাজনার উৎপত্তির অন্যতম কারণ হল জমির উর্বরতার পার্থক্য। উর্বরতার দিক হতে বিবেচনা করলে দেখা যায় যে, কোন জমি অধিক উর্বর, আবার কোন জমি কম উর্বর। কম উর্বর জমির তুলনায় অধিক উর্বর জমি হতে বেশি খাজনা পাওয়া যায়। আবার অনুর্বর জমি হতে কোন খাজনা পাওয়া যায় না। বস্তুত জমির উর্বরাশক্তির পার্থকের কারণে খাজনার উৎপত্তি হয়।

৩. অবস্থানগত পার্থক্য (Situational difference)

অবস্থানগত দিক হতেও সব জমি সমান নয়। কোন জমি লোকালয় বা বাজারের নিকটবর্তী স্থানে অবস্থিত, আবার কোন জমি লোকালয় বা বাজার হতে দূরবর্তী স্থানে অবস্থিত। লোকালয়ের নিকটবর্তী স্থানে অবস্থিত জমি চাষাবাদের জন্য সুবিধাজনক। আবার বাজার সংলগ্ন জমির শস্য বাজারজাত করার জন্য কোন পরিবহন ব্যয় হয় না। সুতরাং, জমির উর্বরাশক্তি একরকম হলেও এদের অবস্থানগত পার্থক্যের দরুন খাজনার উদ্ভব হয়।

৪. ক্রমহ্রাসমান উৎপাদন বিধির কার্যকারিতা (Effectiveness of diminishing marginal law of production)

ভূমিতে ক্রমহ্রাসমান উৎপাদন বিধি কার্যকর হয়। অর্থাৎ, একই জমিতে ক্রমাগত অধিক পরিমাণে শ্রম ও মূলধন নিয়োগ করলে উৎপাদনের পরিমাণ প্রথমে বাড়লেও পরে তা ক্রমশ হ্রাস পেতে থাকে। কাজেই, জনসংখ্যা বৃদ্ধি পেলে নতুন নতুন জমি চাষাধীনে আনতে হয়। ফলে অতিরিক্ত জমির চাহিদা দেখা দেওয়ার জন্য খাজনা দিতে হয়। সুতরাং জমিতে ক্রমহ্রাসমান উৎপাদন বিধির কার্যকারিতার দরুন খাজনার উদ্ভব হয়।

৫. বিকল্প ব্যবহার (Alterative use)

ভূমি বিকল্প ব্যবহারযোগ্য। অর্থাৎ, একই জমিতে একাধিক শস্য উৎপাদনে বা বাড়িঘর তৈরির কাজে কিংবা পশুচারণ ক্ষেত্র হিসেবে ব্যবহার করা যায়। এমতাবস্থায়, ভূমির সুযোগ ব্যয়ের দরুন খাজনার উৎপত্তি হয়ে থাকে। ধরি, একখণ্ড জমিতে ধান চাষ করে কোন উদ্বৃত্ত আয় পাওয়া যায় না। কিন্তু সেই জমিতে পাট চাষ করলে উদ্বৃত্ত আয় পাওয়া যায়। এ উদ্বৃত্ত আয়ই হল খাজনা।

পরিশেষে বলা যায়, উপরিউক্ত কারণসমূহের জন্যই মূলত খাজনার উৎপত্তি। তবে সকল জমির উর্বরাশক্তি ও অবস্থান একই হলেও এর যোগানের অস্থিতিস্থাপকতার কারণে খাজনার উৎপত্তি হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ