সম উৎপাদন রেখা কি | চিত্র ও উদাহরণসহ ব্যাখ্যা

 

সম উৎপাদন রেখা কি

অর্থনীতিবিদ হিক্স ও এ্যালেন সর্বপ্রথম সম উৎপাদন রেখার ধারণা প্রদান করেন। তাঁরা প্রচলিত তত্ত্বের পরিবর্তে সম উৎপাদন রেখা বা উৎপাদকের নিরপেক্ষ রেখার মাধ্যমে উৎপাদকের আচরণ বিশ্লেষণের চেষ্টা করেন। ভোক্তার আচরণ বিশ্লেষণের ক্ষেত্রে যেমন নিরপেক্ষ রেখার সাহায্য নেওয়া হয় তেমনি উৎপাদকের আচরণ বিশ্লেষণ করা হয় সম উৎপাদন রেখার সাহায্যে। নিরপেক্ষ রেখা এবং সম উৎপাদন রেখা মূলত একই, শুধু উপস্থাপন পদ্ধতি আলাদা।

সম উৎপাদন রেখা কী

সম উৎপাদন এর প্রতিশব্দ ISO-Quant । এ ISO-Quant গ্রিক শব্দ। গ্রিক ভাষায় ISO এর অর্থ সমান (equal) এবং Quant এর অর্থ পরিমাণ (Quantity)। সুতরাং পারিভাষিক দিক থেকে বলা যায়, সম উৎপাদন রেখা সবসময় সমান পরিমাণ উৎপাদন নির্দেশ করে। সম উৎপাদন রেখা হচ্ছে বিভিন্ন বিন্দু নিয়ে গঠিত একটি সঞ্চার পথ যার প্রত্যেক বিন্দুতে দুটি উপকরণের বিভিন্ন সংমিশ্রণ প্রকাশ পায় এবং এ সংমিশ্রণসমূহ থেকে উৎপাদক একই পরিমাণ উৎপাদন লাভ করে। প্রতিটি সংমিশ্রণ থেকে একই পরিমাণ উৎপাদন লাভ করে বলে সংমিশ্রণসমূহের প্রতি উৎপাদক নিরপেক্ষ থাকে। তাই সম উৎপাদন রেখাকে উৎপাদকের নিরপেক্ষ রেখাও বলা হয়। সম উৎপাদন রেখা অঙ্কন করার জন্য আমরা নিম্নের টেবিল বিবেচনা করি।

সম উৎপাদন রেখা টেবিল

উপরের টেবিলে দুটি উপকরণ L এবং K এর বিভিন্ন সংমিশ্রণ দেখানো হয়েছে। সংমিশ্রণগুলোতে উৎপাদকের নির্দিষ্ট পরিমাণ উৎপাদন প্রাপ্তি ঘটে। সংমিশ্রণগুলোকে A, B, C D দ্বারা দেখানো হয়। দুটি অক্ষ সম্বলিত চিত্রে তথ্য উপস্থাপন করে সম উৎপাদন রেখা পাওয়া যায়। 

সম উৎপাদন রেখা চিত্র

চিত্রের ভূমি অক্ষে শ্রম (L) এবং লম্ব অক্ষে মূলধন (K) নির্দেশিত। চিত্রে শ্রম মূলধনের বিভিন্ন সংমিশ্রণ দেখানো হয়েছে। যেমন : A, B, C D সংমিশ্রণ থেকে উৎপাদক সম পরিমাণ উৎপাদন Qo লাভ করে। A, B, C, D সংমিশ্রণ যোগ করে যে রেখা পাওয়া গিয়েছে তাই সম উৎপাদন রেখা। রেখার প্রতিটি বিন্দুতে সমান পরিমাণ উৎপাদন Qo নির্দেশ করে।

উপরিউক্ত আলোচনা থেকে বলা যায় যে, সম উৎপাদন রেখার কিছু নিজস্ব বৈশিষ্ট্য বিদ্যমান। যা রেখাকে অন্য সব রেখা থেকে পৃথক করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ