দীর্ঘমেয়াদি পরিকল্পনা কি

 

দীর্ঘমেয়াদি পরিকল্পনা কি

দীর্ঘমেয়াদি পরিকল্পনা কি

সুদূরপ্রসারী লক্ষ্য অর্জনের নিমিত্তে ব্যবসায় প্রতিষ্ঠানে যে ধরনের পরিকল্পনা প্রণয়ন করা হয় তাকে দীর্ঘমেয়াদি পরিকল্পনা বলে।

সাধারণভাবে দীর্ঘমেয়াদি পরিকল্পনা কি : দীর্ঘমেয়াদের জন্য যে পরিকল্পনা প্রণয়ন করা হয় তাকে দীর্ঘমেয়াদি পরিকল্পনা বলে।

ব্যাপকভাবে দীর্ঘমেয়াদি পরিকল্পনা কি : দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়ন করার জন্য অনেক তথ্যের প্রয়োজন হয়, প্রাথমিকভাবে এসব তথ্য সংগ্রহ করতে হয়, বিচার বিশ্লেষণ করতে হয়, তারপর দক্ষ ব্যবস্থাপক প্রতিষ্ঠানের মৌলিক উদ্দেশ্যের সাথে সংগতি রেখে দীর্ঘমেয়াদের জন্য পরিকল্পনা নির্ধারণ করে থাকে। এ ধরনের পরিকল্পনা প্রণয়ন করতে হলে যথেষ্ট সময় লাগে এবং এটা ব্যয়বহুল। সাধারণত বৃহদায়তন প্রতিষ্ঠানগুলো দীর্ঘমেয়াদি পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়ন করে থাকে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা সম্পর্কে রিকি ডব্লিউ. গ্রিফিন (Ricky W. Griffin) বলেছেন, "Long range plan is a plan that covers many years, perhaps even decades; common long range plans are for five years or more." অর্থাৎ, দীর্ঘমেয়াদি পরিকল্পনা হচ্ছে এরূপ পরিকল্পনা, যা দীর্ঘ কয়েক বছর এমনকি দশ বছরব্যাপী হতে পারে। সাধারণভাবে এ ধরনের পরিকল্পনা পাঁচ বছর বা তার বেশি সময়ের জন্য হয়ে থাকে।

উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে আমরা একথা অনস্বীকার্যভাবে বলতে পারি যে, বৃহদায়তন প্রতিষ্ঠানগুলো পাঁচ থেকে বিশ বছরের জন্য তাদের মৌলিক উদ্দেশ্য অর্জনের নিমিত্তে যথেষ্ট তথ্য সংগ্রহ, বিশ্লেষণ এবং দক্ষ ব্যবস্থাপকের সমন্বয়ে এমন ধরনের পরিকল্পনা প্রণয়ন করে থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ