হিসাব তথ্য ব্যবস্থার মূলনীতি

 

হিসাব তথ্য ব্যবস্থার মূলনীতি

হিসাব তথ্য ব্যবস্থার মূলনীতিগুলো কি কি

যেকোনো কারবার প্রতিষ্ঠানের আকৃতি, প্রকৃতি, কার্যক্রমের উপর ভিত্তি করে হিসাব তথ্য ব্যবস্থা গড়ে উঠে। বড় বা ছোট যেকোনো প্রতিষ্ঠানের দক্ষ ও ফলপ্রসূ হিসাব তথ্য ব্যবস্থা প্রবর্তনের জন্য কতকগুলো মৌলিক নীতি অনুসরণ করে। নিচে তা আলোচনা করা হলো।

১. খরচ যথার্থতা : হিসাব পদ্ধতির খরচ অবশ্যই যথার্থ হতে হবে। মনে রাখতে হবে হিসাব পদ্ধতি প্রবর্তনের ফলে যে সুবিধা পাওয়া যাবে তা হতে যেন খরচ বেশি না হয়। প্রতিষ্ঠানের আকৃতি প্রকৃতির উপর নির্ভর করেই সবকিছু বিবেচনায় আনতে হবে।

২. নমনীয়তা : কারবারি জগতে প্রতিনিয়ত পরিবর্তন ঘটে তাই হিসাব তথ্য ব্যবস্থা এমন হতে হবে যেন প্রয়োজনে পরিবর্তন পরিবর্ধন বা সংস্কার করে তা সময় উপযোগী করে তোলা যায়।

৩. নিয়ন্ত্রণ : ব্যবস্থাপনার একটি অন্যতম কাজ হচ্ছে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা। হিসাব তথ্য ব্যবস্থার প্রয়োজনীয় তথ্য উপাত্ত সংস্কার, সংশোধন ও প্রয়োজনে নিয়ন্ত্রণ করতে হবে।

৪. সংগতিপূর্ণ : হিসাববিজ্ঞান তথ্য পদ্ধতি অবশ্যই প্রতিষ্ঠানের উদ্দেশ্যের সাথে সংগতিপূর্ণ হতে হবে। নতুবা প্রতিষ্ঠানের অগ্রগতি ব্যবহৃত হতে পারে।

৫. উদ্দেশ্য : হিসাববিজ্ঞান পদ্ধতি প্রবর্তনের সময় একটি সুনির্দিষ্ট উদ্দেশ্যকে সামনে রেখে অগ্রসর হতে হবে। যাতে খুব সহজে সাফল্য লাভ করতে পারে।

৬. সঠিক তথ্য : মনে রাখতে হবে প্রাপ্ত তথ্য সঠিক, বোধগম্য, সংক্ষিপ্ত নির্ভরযোগ্য এবং যথা সময়ে হতে হবে। প্রাপ্ত তথ্য ভুল বা ত্রুটিপূর্ণ হলে তা সফলতার পরিবর্তে ব্যর্থতা বয়ে আনবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ